ArabicBengaliEnglishHindi
scriptForHost

মালদ্বীপে আওয়ামিলীগ এর উদ্যোগ ৪৭তম শোক দিবস পালন


প্রকাশের সময় : অগাস্ট ২৭, ২০২২, ৬:২৮ অপরাহ্ন / ২১
মালদ্বীপে আওয়ামিলীগ এর উদ্যোগ ৪৭তম শোক দিবস পালন

মোহাম্মদ মাহামুদুল মালদ্বীপ থেকে ->>

মালদ্বীপে আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।বাঙালি জাতির বেদনাদায়ক এই দিনটিকে যথাযোগ্য মর্যাদায় পালন করেন মালদ্বীপ আওয়ামীলীগ। দিবসটি উপলক্ষে ২৬ আগস্ট ২০২২ (শুক্রবার) স্থানীয় সময় রাত ৮ ঘটিকায় মালদ্বীপের রাজধানী মালে সি বিলিং এর হল রুমে এই দোয়া ও আলোচনা সভা আয়োজন করা হয়।

 

মসজিদ নির্মাণ কাজে আর্থিক সাহায্যের আবেদন

 

মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি,আলহাজ্ব দুলাল মাতবর এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপে নিযুক্ত হাইকমিশনার রিয়ার এডমিনাল এস এম আবুল কালাম আজাদ।

প্রধান অতিথি তার বক্তব্য বলেন ১৯৭৫ সালের ১৫ আগস্ট সেনাবাহিনীর কিছুসংখ্যক বিপথগামী সদস্য ধানমন্ডির বাসভবনে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ হারিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল ও শিশু শেখ রাসেলসহ পুত্রবধু সুলতানা কামাল ও রোজি জামাল। পৃথিবীর এই জঘন্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর অনুজ শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, তার ছেলে আরিফ, মেয়ে বেবি ও সুকান্ত। বঙ্গবন্ধুর ভাগ্নে যুবনেতা ও সাংবাদিক, মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি, তার অন্তঃস্বত্ত্বা স্ত্রী আরজু মনি এবং আবদুল নাঈম খান রিন্টু ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ জন সদস্য ও ঘনিষ্ঠজন। ১৫ আগস্ট ১৬ জনকে হত্যা করে ক্ষান্ত হননি একুশে আগস্ট গ্রেনেড হামলা করে হত্যা করতে চেয়েছিল বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে,তিনি বলেন শোককে শক্তিতে পরিণত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়নে সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠিত শোক সভার শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধান অতিথি সহ উপস্থিত প্রবাসী বাংলাদেশী ও আওয়ামী নেতারা। এর পর কুরআন তেলাওয়াত করার পরে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত সকল শহিদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

 

মসজিদ নির্মাণ কাজে আর্থিক সাহায্যের আবেদন

 

শোক সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হাইকমিশনার অফিসের দ্বিতীয় সচিব মোহাম্মদ মিজানুর রহমান ভূইয়া, মোহাম্মদ দুলাল হোসেন,সাধারণ সম্পাদক মালদ্বীপ আওয়ামীলীগ

আলোচনায় বক্তব্য প্রদান করেন,মালদ্বীপ আওয়ামী লীগের উপদেষ্টা মজিবুর রহমান, মালদ্বীপ আওয়ামী লীগের, সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান, সহ অর্থ সম্পাদক,দেলোয়ার হোসেন, মালদ্বীপ আওয়ামী লীগের সহসভাপতি, শাহা জালাল শিকদার, বক্তারা বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে সদ্য স্বাধীন বাংলাদেশকে পরাধীনতার শিকলে আবদ্ধ করে রাখার পাশাপাশি জাতির পিতাকে মানুষের হৃদয় থেকে মুছে ফেলার পাঁয়তারা করেছিল খুনিরা। কিন্তু বাংলাদেশের মানচিত্র যতদিন থাকবে, জাতির পিতাকে মানুষ কখনো ভুলতে পারবে না। বক্তারা বঙ্গবন্ধু হত্যায় জড়িত অবশিষ্টদের দ্রুত বাংলাদেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকরে দেশেকে কলংক মুক্ত করতে বলেন।

অনুষ্ঠানে, মালদ্বীপ হাইকমিশন অফিসের,প্রশাসনিক কমকর্তা,আব্দুস সালাম,কন্সুলার সহকারী,ময়নাল হোসেন,মোঃ ইবাদ উল্লাহ,কল্যাণ সহকারী,জসিম উদ্দিন, মালদ্বীপ আওয়ামী লীগের সিনিয়র,সহ সভাপতি হাজি সাদেক,সহ সভাপতি মনির হোসেন,এন বি এল মানি ট্রান্সফার ( মালদ্বীপ ) প্রাঃ লিঃ এর এর, সিইও মো. মাসুদুর রহমান,এন বি এল মানি ট্রান্সফার ( মালদ্বীপ ) প্রাঃ লিঃ এর এর ডিরেক্টর মো. হান্নান খান কবির, বাংলাদেশ ইসলামী বাংকের,মালদ্বীপ প্রতিনিধি মাসুম বিল্লাহ মালদ্বীপ প্রবাসী সোশ্যাল এর সভাপতি জাকির হোসেন,ব্যাবসায়ী হাদিউল ইসলাম, আওয়ামিলীগ এর সাংগঠনিক সম্পাদক, কামাল হোসেন,হুলোহুলো মালে আওয়ামিলীগ শাখার নেতৃবৃন্দ, মালদ্বীপ আওয়ামী যুবলীগ ও মালদ্বীপ আওয়ামীলীগের অন্যান্য নেতৃবৃন্দসহ অনেক প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন ৷

সম্পুর্ণ অনুষ্ঠান,উপস্থাপন করেন,মালদ্বীপ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নুরে আলম রিন্টু। অনুষ্ঠানে কুরআন তেলওয়াত ও দোয়া পরিচালনা করেন মালদ্বীপ মদিনা জামাতের আহবায়ক মোহাম্মদ আলামিন।