ArabicBengaliEnglishHindi
scriptForHost

বুড়িচং সীমান্ত ব্যাপরোয়া মাদক সিন্ডিকেট


প্রকাশের সময় : এপ্রিল ১৫, ২০২২, ৯:৩৫ অপরাহ্ন /
বুড়িচং সীমান্ত ব্যাপরোয়া মাদক সিন্ডিকেট

নিজস্ব প্রতিবেদক ->>

কুমিল্লার সীমান্তবর্তী উপজেলা বুড়িচং এখন মাদকের অভয়ারণ্য হয়ে উঠেছে। সেখানে মাদক ব্যবসায়িরাই হয়ে উঠেছে সর্বেসর্বা। উপজেলা জনপদ জিম্মি রাখাসহ থানা, প্রশাসন, রাজনীতি সবকিছুরই নিয়ন্ত্রক হচ্ছেন মাদক ব্যবসায়িরা। মাদকের খুচরা বিক্রেতা, পাইকারী সরবরাহ ও সীমান্ত গলিয়ে মাদক পাচারের কর্মকান্ড মিলিয়ে বুড়িচং উপজেলাতেই সহস্রাধিক মাদক ব্যবসায়ি সক্রিয় থাকার উদ্বেগজনক খবর পাওয়া গেছে। প্রতি মাসে সেখানে নানা ধাপে অন্তত ১০ কোটি টাকার মাদক কেনাবেচা চলে।

এ থেকে প্রায় এক কোটি টাকা খরচ করে থানা, পুলিশ, প্রশাসন ম্যানেজ করা হয়, জনপ্রতিনিধি থেকে শুরু করে রাজনৈতিক নেতা, চিহ্নিত সন্ত্রাসী এমনকি মহল্লা পর্যায়ের পাতি মাস্তানকেও মাসে মাসে মোটা অঙ্কের বখড়া দেয়া হয়। পুরো খাত থেকে শুধু থানা পুলিশের নামেই প্রতি মাসে ৩০ লক্ষাধিক টাকা মাসোহারা যায় বলেও অভিযোগ রয়েছে। এরপরও মাদক চোরাচালান, সরবরাহ ও কেনাবেচা নির্বিঘ্ন রাখতে মাদক ব্যবসায়িরা অস্ত্রধারী প্রাইভেট বাহিনী গড়ে তুলেছে।

তারাই কথায় কথায় গুলি চালায়, বন্দুকযুদ্ধে জড়িয়ে পড়ে, মাদক বিরোধীদের বাড়িঘরে পৌঁছে ভয়ভীতি প্রদর্শন করে থাকে। এ প্রাইভেট বাহিনীর অস্ত্রবাজ দুর্বৃত্তরা এতই বেপরোয়া যে. তারা প্রকাশ্য অস্ত্র পাহাড়ায় মাদক করবরাহ নির্বিঘ্ন করে এবং খুচরা বিক্রির স্পটগুলোও নিরাপদ রাখে। অস্ত্রধারী এ বাহিনীই তাদের সবশেষ টার্গেট হিসেবে গুলি করে হত্যা করেছে সাংবাদিক নাঈম সরকারকে।

বুড়িচং সীমান্ত ও মাদক সাম্রাজ্য ঘিরে কয়টি বাহিনী গড়ে উঠেছে? কাদের নেতৃত্বে পরিচালিত হয় কোন্ বাহিনী? সেসব নিয়ে চলছে অনুসন্ধান।