ArabicBengaliEnglishHindi
scriptForHost

অসহায় বৃদ্ধার পাশে জবি শিক্ষার্থী মহিউদ্দিন


প্রকাশের সময় : অগাস্ট ২৫, ২০২২, ৬:৪৯ অপরাহ্ন / ১২
অসহায় বৃদ্ধার পাশে জবি শিক্ষার্থী মহিউদ্দিন

জবি সংবাদদাতা ->>
ঢাকা জেলা প্রশাসক অফিসে চলার পথে শিরীন বেগম নামে এক বৃদ্ধার কান্না করতে দেখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন। বৃদ্ধা থেকে তার কষ্টের কারণ জানতে চান তিনি। এসময় বৃদ্ধা শিরীন বেগম বলেন, আমার স্বামী চান্নু তালুকদার মারা গেছে অনেক দিন হয়েছে। আমার ৪ ছেলে ও ২ মেয়ে। পুরাতন ঢাকার বাবুবাজারে আমার সাততলা একটা বাসা রয়েছে। কিন্তু আমার ছেলেমেয়েরা আমার ভরণপোষণ দেয় না। আমি কিডনী রোগে আক্রান্ত আমার ঔষধ, খাওয়া, থাকার জায়গা নিয়ে অনেক কষ্ট হচ্ছে। আমার সাথে ছেলেমেয়েরা অনেক খারাপ আচরণ ও নির্যাতন করে এবং আমাকে হুমকি দেয়।

 

মসজিদ নির্মাণ কাজে আর্থিক সাহায্যের আবেদন

 

এমতাবস্থায় তরুণ সমাজসেবক মহিউদ্দিন বন্ধু প্রবীণ শিরীন বেগম প্রতি মমতাময়ী হয়ে পিতা মাতার ভরণপোষণ আইন ২০১৩ বাস্তবায়ন, সম্পত্তি থেকে প্রবীন এর অংশ তাকে দেওয়া এবং প্রবীণ শিরীন বেগম সাথে খারাপ আচরণ ও নির্যাতন বন্ধ করে তাকে সুব্যবস্থা দাবি নিয়ে জেলা সমাজসেবা অফিসে গিয়ে কর্মকর্তা সাথে কথা বলে তারপর পুলিশ সুপার এবং জেলা ম্যাজিস্ট্রেট অফিসে ব্যাবস্থা নেওয়া জন্য অনুরোধ করেন।

এরপর রাতে প্রশাসনের পক্ষ থেকে পুলিশ গিয়ে উক্ত পরিবারের সাথে কথা বলে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে। সকালে মহিউদ্দিন বৃদ্ধার খোঁজ খবর নিতে গেলে বৃদ্ধা আনন্দের সাথে সবকিছু ঠিক হয়ে গেছে বলে অবগত করেন।
মহিউদ্দিন গনমাধ্যমকে বলেন, ‘সমাজে যারা বৃদ্ধ মা বাবাকে অসম্মান করে তাদের কে সামাজিকভাবে বয়কট করা উচিত। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি শুদ্ধাচার, মানবিক শিক্ষার পরিবেশ সৃষ্টি করা উচিত। তাহলে ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমির বাংলাদেশ বাস্তবায়ন হবে। সোনার মানুষ তৈরি হলে সোনার দেশ তৈরি হবে। এর মাধ্যমে সোনার বাংলা গঠন হবে।

মহিউদ্দিন সম্পর্কে অনুসন্ধানে জানা যায়, বাংলাদেশে দ্রুত সময়ে শতভাগ পরিষ্কার পরিচ্ছন্ন এবং সুন্দর্যমন্ডিত সোনার বাংলা করার জন্য বান্দরবান ও চট্টগ্রাম জেলা প্রশাসক এর সহযোগিতায় প্রধানমন্ত্রীর দপ্তরে প্রজেক্ট পাঠায়। তার এলাকায় তরুণদের নিয়ে কয়েকটি বাজারও পরিষ্কার পরিচ্ছন্ন করার উদ্যোগ নিয়েছে। ভিক্ষুক মুক্ত দারিদ্র মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী আলীকদম জোন এর সহযোগিতায় তার এলাকায় প্রতিবন্ধী-প্রবীণদের নিয়ে মিটিং সহযোগিতা উন্নয়ন পরিকল্পনা কাজ করছে।

মহিউদ্দিন এর আগে করোনা ভাইরাস মহামারী সময়েও কোয়ান্টাম ফাউন্ডেশন সাথে দাফন সেবা কার্যক্রমে অংশগ্রহণ করেন। কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে শিক্ষা, স্বাস্থ্য, খাবার, বাসস্থান অন্যান্য বিষয় পর্যবেক্ষক করেন এবং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে শিক্ষা ও উন্নয়ন লক্ষ্যে শিক্ষার্থী ও শিক্ষকদের মতবিনিময় আলোচনা সভা করেন। তাছাড়াও সিলেট সুনামগঞ্জ ভয়াবহ বন্যা সংকট মোকাবেলা এবং পূর্ণবাসীর জন্য জেলা প্রশাসন এবং প্রধানমন্ত্রীর কাছে তিন দফা প্রস্তাব পেশ করেন।

পরিবেশ ও জলবায়ু রক্ষায় ও ভূমিকা রাখতে মহিউদ্দিন সেন্টমার্টিন দ্বীপ পরিষ্কার পরিচ্ছন্ন সৌন্দর্যময় এবং আরো‌ প্রচুর পরিমাণে গাছ লাগিয়ে সেন্টমার্টিন দ্বীপ আরো সমৃদ্ধ জন্য কক্সবাজার জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ সাথে আলোচনা করে। উক্ত উদ্যাগ বাস্তবায়নে কক্সবাজার জেলা প্রশাসক নির্দেশ টেকনাফ উপজেলা নিবার্হী অফিসার মোহাম্মদ কায়সার খসরু সাথে কর্ম পরিকল্পনা করেন।

তরুণ নব্য আইকন মহিউদ্দিন জনসচেতনতার জন্য সাধারণ মানুষের সমস্যা সমাধানসহ দেশের উন্নয়নে সোনার বাংলা গঠনে ভূমিকা রাখার চেষ্টা করে যাচ্ছেন।

তরুণ সমাজসেবক মহিউদ্দিন ছোটবেলা থেকে বিতর্ক শিক্ষা সংস্কৃতিতে সাফল্যের ভূমিকা রাখেন। তিনি নেদারল্যান্ড কিংস ফাউন্ডেশন কর্তৃক আন্তর্জাতিক শিশু পুরস্কার ২০১৯ এর সম্মাননা সনদ অর্জন করেন। এছাড়াও তিনি অনেক আন্তর্জাতিক প্রোগ্রামে অংশগ্রহণের ইনভাইটেশন পেয়েছেন।

এই মানবিক উদ্যোগী তরুণ ‌জবি শিক্ষার্থী মহিউদ্দিন দেশ ও বিশ্ব শান্তির জন্য কাজ করতে চান। তিনি সকলের কাছে দোয়া ও সহযোগিতা কামনা করেন