ArabicBengaliEnglishHindi

হঠাৎ উত্তেজিত হয়ে তাণ্ডব চালানো সেই হাতি সিরাজগঞ্জের পথে 


প্রকাশের সময় : মার্চ ২, ২০২২, ৫:০০ অপরাহ্ন / ৫৬
হঠাৎ উত্তেজিত হয়ে তাণ্ডব চালানো সেই হাতি সিরাজগঞ্জের পথে 
লালমনিরহাট প্রতিনিধি ->>
পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) আয়োজিত শিল্পমেলায় আনা হাতিটিকে অবশেষে ট্রাকযোগে সিরাজগঞ্জে পাঠালেন দি লাইনস সার্কাসের মালিক। এদিকে হাতির তাণ্ডবে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ক্ষতিপূরণ দাবি করেছে।
বুধবার (২ মার্চ) দুপুরে লালমনিরহাট বঙ্গবন্ধু কলোনি মাঠ থেকে হাতিটিকে ট্রাকে তোলা হয় । তারপর এলাকাবাসীকে সালাম দিয়ে চোখের পানি ফেলে হাতিটি। এ দৃশ্য দেখে অনেকেই কেঁদে ফেলেন। গত সোমবার বেলা ১১টার দিকে পায়ের শিকল ছিঁড়ে বেরিয়ে এসে শহরের বিভিন্ন জায়গায় তাণ্ডব শুরু করে হাতিটি। প্রায় ২৫-২৭ ঘণ্টা পর মঙ্গলবার (১ মার্চ) দুপুরে হেলিকপ্টারযোগে বন্য প্রাণী বিশেষজ্ঞ ডক্টর তপন কুমার দের নেতৃত্বে ৩ সদস্যের একটি টিম এসে ট্র্যাঙ্কুলাইজার যন্ত্রের মাধ্যমে হাতিটিকে অচেতন করে।
স্থানীয়রা জানান, লালমনিরহাট পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) আয়োজিত শিল্প মেলায় আনা হাতিটি হঠাৎ পায়ের শিকল ছিঁড়ে বেরিয়ে পড়ে শহরে। এ সময় বেশ কয়েকটি দোকানপাটে ভাঙচুর চালায়। পরে মাহুতসহ সার্কাস দলের সদস্যরা একে শান্ত করতে গেলে আরও উত্তেজিত হয়ে রাস্তার গাছপালাসহ মানুষের ওপর আক্রমণ করে। এ সময় বেশ কয়েকজন আহত হয়। পরে সার্কাস দলের সদস্যরা ব্যর্থ হয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হয়। হাতিটি শহরের সাহেবপাড়ায় তাণ্ডব শুরু করে একটি বিলে নেমে পড়ে।  পরে ওই পুকুর থেকে উদ্ধার করার চেষ্টা করলেও হাতিটিকে উদ্ধার করতে সক্ষম হননি বন বিভাগের কর্মকর্তারা।দি লাইনস সার্কাসের স্বত্বাধিকারী নিরঞ্জন সরকার বলেন, ঢাকা হেলিকপ্টার ভাড়া, চিকিৎসক ও হাতি উদ্ধারের প্রায় ৪ লাখ টাকা ব্যয় হয়েছে। সম্পূর্ণ টাকা খরচ করেছি, আয়োজকদের সঙ্গে আলাপ-আলোচনা করে তাদের কাছে খরচ নেওয়া হবে।এদিকে বিষয়টি নিয়ে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) আয়োজিত শিল্পমেলা নিয়ে জেলাজুড়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। পরে আয়োজকরা অনেকটাই বেকায়দায় পড়ে যান। অবশেষে মেলার আয়োজকরা হাতির মালিককে হাতি সরিয়ে নিতে বলেন। সে জন্য হাতিটিকে সিরাজগঞ্জ পাঠানো হয়েছে।
এদিকে লালমনিরহাট অনেকেই  পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) আয়োজিত শিল্পমেলাটি বন্ধ করার দাবি জানান। দীর্ঘ সময় মাঠ দখল করে মেলা পরিচালনা করার কারণে খোলাধুলা করতে পারছে না তরুণ ও শিশুরা।
এ বিষয়ে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) আয়োজিত শিল্পমেলার পরিচালক সাগর খান বলেন, দীর্ঘ প্রতীক্ষার পর হাতিটি উদ্ধার করতে সক্ষম হয়েছে। চিকিৎসকদের পরামর্শে হাতিটিকে এখান থেকে সরানো হচ্ছে। মেলা বন্ধ হবে কি না এমন প্রশ্নের জবাবে পরিচালক আরও বলেন, এখনই মেলা বন্ধ হওয়ার বিষয়ে কিছু বলা যাচ্ছে না। মেলা পরিচালনা করতে গিয়ে অনেক টাকা লোকসানের মুখে আছেন মেলার আয়োজকরা। তাই মেলা চালু রাখতে হচ্ছে।