ArabicBengaliEnglishHindi

রাশিয়া-ইউক্রেন সংঘাত ‘শান্তিপূর্ণ’ সমাধান চায় নয়া দিল্লি


প্রকাশের সময় : জানুয়ারী ৩১, ২০২২, ৬:৪৮ অপরাহ্ন / ১৮
রাশিয়া-ইউক্রেন সংঘাত ‘শান্তিপূর্ণ’ সমাধান চায় নয়া দিল্লি

আন্তর্জাতিক ডেস্ক ->>

বেশ কিছুদিন ধরে ইউরোপে সংঘাতের তীব্র আবহ তৈরি হয়েছে। ইউক্রেন সীমান্তে (টশৎরধহব ইড়ৎফবৎ) রাশিয়ার সেনা মোতায়েনর পর থেকে নতুন করে যুদ্ধের আশঙ্কা করছিল আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একাংশ। রাশিয়া ইউক্রেন দখল করে নিতে পারে এই আশঙ্কা প্রকাশ করেছিল আমেরিকা। প্রতিবেশি দেশ দখল করে নেওয়ার কোনও চেষ্টা করলে তার ফল যে ভাল হবে না, সেই হুঁশিয়ারিও দিয়েছিল আমেরিকা। তবে কোনভাবেই ইউরোপে তৈরি হওয়া সংঘাতের এই পরিস্থিতি নিয়ে ভারতের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছিল না। শেষমেশ রাশিয়া-ইউক্রেন সংঘাত (জঁংংরধ-টশৎধরহব ঈৎরংরং) প্রসঙ্গে মুখ খুলে ‘শান্তিপূর্ণ সমাধান’-এর পক্ষে জোরালো সওয়াল করলো ভারত।

বরাবরই রাশিয়া ও আমেরিকা দুই দেশের সঙ্গেই সুসম্পর্ক রেখে চলার পক্ষপাতী ভারত। তাই কোনও দেশকেই না চটিয়ে শান্তিপূর্ণ সমাধানের ওপরই বেশি জোর দিয়েছে নয়া দিল্লি। রাশিয়া সঙ্গে ভারতের সম্পর্ক বরাবরই খুব ভাল। ১৯৭১ সালের যুদ্ধে রাশিয়ার দিক থেকে নানা ধরনের সাহায্য পাওয়া গিয়েছিল। অন্যদিকে আমেরিকার ৯/১১ হামলার পর থেকে আমেরিকার সঙ্গে ভারতের সম্পর্ক অনেক বেশি মজবুত হয়েছে। পাশাপাশি চিনা আগ্রাসন রুখতে আমেরিকার সমর্থন প্রয়োজন ভারতের। তাই রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে ভারতের এই অবস্থান, এমনটাই মনে করছে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।
গতকাল প্রথমবারের জন্য মুখ খুলে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, “ইউক্রেন পরিস্থতির ওপর আমাদের নজর রয়েছে। এই বিষয়ে রাশিয়া ও আমেরিকার বৈঠক সম্পর্কেও আমরা অবহিত। কিভের দূতাবাস থেকে আমাদের কাছে সব খবরই আসছে। আমরা চাই কূটনৈতিক স্তরে আলোচনার মাধ্যমে বিষয়টির সমাধান হোক। ওই অঞ্চলে দীর্ঘমেয়াদি শান্তি ও স্থিতিশীলতা বজায় থাকুক।” কয়েকদিন আগেই রাশিয়া-ইউক্রেন সীমান্তে উত্তেজনা কমাতে ভারত যদি উল্লেখ্যযোগ্য ভূমিকা পালনে আগ্রহী হয় তবে আমেরিকা তাকে স্বাগত জানাবে, জানিয়েছিলেন হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি। এবার ইউক্রেন ও রাশিয়ার মধ্যে সংঘাত কোন দিকে যায় সেদিকেই নজর রাখবে সকলের।