ArabicBengaliEnglishHindi

রাজশাহী মোহনপুরে আগাম আমের মুকুল


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১, ২০২২, ১১:৩০ পূর্বাহ্ন / ৬২
রাজশাহী মোহনপুরে আগাম আমের মুকুল

সৈয়দ আ: হালিম মোহপুর প্রতিনিধি রাজশাহী ->>
রাজশাহীর মোহনপুরে মাঘ শেষ দিক থেকেই এলাকার কিছু গাছে গাছে আমের মুকুল দেখা দিয়েছে। তবে উপজেলায় এবার আম গাছগুলোতে আগাম মুকুল দেখা যাচ্ছে বলে জানা যায়। শীতের প্রকোপ বেশি থাকায় আগাম মুকুল দেখা যাচ্ছে।

এবিষয়ে কৃষি কর্মকর্তারা বলছেন, শীত বিদায় নেয়ার আগেই আমের মুকুল আসা ভালো নয়। এখন ঘন কুয়াশা পড়লে আগে ভাগে আসা মুকুল ক্ষতিগ্রস্ত হবে, যা ফলনেও প্রভাব ফেলতে পারে।

জানা যায়, উপজেলার মোহনপুর এলাকায় অনেক গাছেই আমের মুকুল শোভা পাচ্ছে। আর কয়েক দিনের মধ্যেই উপজেলার গাছগুলোতে আমের মুকুল বড় হয়ে যাবে। এদিকে মুকুল আসার আগে থেকেই পরিচর্যা শুরু করছেন বাগান মালিক ও ব্যবসায়ীরা। বাগান মালিকরা জানান, মাঘ শেষে এলাকায় অনেক গাছে মুকুল দেখে মনে হয়েছে আগাম আমের মৌসুম শুরু হচ্ছে।

এদিকে মোহনপুর আম চাষী আয়নাল খন্দকার জানান, তিনি আম গাছের প্রাথমিক পরিচর্যা শেষ করেছেন। মুকুলের মাথাগুলোকে পোকা-মাকড়ের আক্রমণ থেকে রক্ষার জন্য ওষুধ স্প্রে করা হচ্ছে। প্রায় গাছেই আমের মুকুল আসা শুরু হয়েছে। তবে গুটি ও লখনা জাতই বেশি। তিনি আশা করছেন এবার আমের ফলন ভালো হবে।

গতকাল সমবারে উপজেলা কৃষি কর্মকর্তা মনজুর রহমান বলেন, রাজশাহীতে কিছু উপজেলায় প্রতি বছরই কিছু আম গাছে আগাম মুকুল আসে, এবারও এসেছে। ঘন কুয়াশার থেকে রক্ষা পেলে এসব গাছে আগাম ফলন পাওয়া যায়। তবে শেষ মাঘে যেসব গাছে মুকুল আসবে সেসব গাছে মুকুল স্থায়ী হবে। জানা যায়, উপজেলায় ২ হাজার ৯২০ হেক্টর জমিতে আমের বাগান রয়েছে।