ArabicBengaliEnglishHindi

মৌলভীবাজারে আন্তর্জাতিক বন দিবসে আলোচনা সভা সম্পন্ন


প্রকাশের সময় : মার্চ ২২, ২০২২, ৭:৫৬ অপরাহ্ন / ৫০
মৌলভীবাজারে আন্তর্জাতিক বন দিবসে আলোচনা সভা সম্পন্ন

মারুফ আহমেদ ->>
আন্তর্জাতিক বন দিবস উপলক্ষে মৌলভীবাজার প্রেসক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজার সদর দপ্তরের আয়োজনে প্রধান অতিথির বক্তব্য রাখেন- মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তানিয়া সুলতানা।

বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মাহমুদা শারমিন, মৌলভীবাজার প্রেসক্লাবের সভাপতি এম এ সালাম, বাপার কেন্দ্রীয় সদস্য আব্দুল করিম কিম।

সাংবাদিক রিপন দে এর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন- মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত, সাবেক সাধারণ সম্পাদক এস এম উমেদ আলী, সিনিয়র সাংবাদিক বকসি ইকবাল আহমদ, ইমজা সাধারণ সম্পাদক বকসি মিছবাহ উর রহমান, মাছরাঙা টিভি প্রতিনিধি তমাল ফেরদৌস, এটিএনবাংলা প্রতিনিধি সৈয়দ মহসীন পারভেজ, বাপা সমন্বয়ক আসম সালেহ সোহেল, একাত্তর টিভি প্রতিনিধি আহমেদ ফারুক মিল্লাদ, ইটিভি প্রতিনিধি বিকুল চক্রবর্তী ও চ্যানেল টুয়েন্টিফোর প্রতিনিধি এম এ হামিদ।

প্রধান অতিথি মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তানিয়া সুলতানা বলেন, নগরায়ন, শিল্পায়ন, লোভসহ বিভিন্ন কারণে আমরাই বনভূমি ধ্বংস করে ফেলেছি। বই যেমন মনের খোরাক তেমনি একটি গাছ জীবন ও মরনে আমাদের উপকার করে। তাই আমাদেরকেই বনভূমি রক্ষা করতে হবে। বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, আমি লাউয়াছড়া বনের সাড়ে ৪র্শ একর এলাকায় পানের বরজ রয়েছে।

আমি দেখেছি গাছগুলো কেটে পান গাছ লাগানো হয়েছে। এই জমিগুলো উদ্ধার করার চেষ্টা চলছে।