ArabicBengaliEnglishHindi

নওগাঁ ও ঠাকুরগাঁওয়ে হচ্ছে সরকারি বিশ্ববিদ্যালয়ে


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৮, ২০২২, ৫:৩৩ অপরাহ্ন / ৬৩
নওগাঁ ও ঠাকুরগাঁওয়ে হচ্ছে সরকারি বিশ্ববিদ্যালয়ে

স্টাফ রিপোর্টার ->>
বাংলেশে নতুন করে হচ্ছে আরও দুটি সরকারি বিশ্ববিদ্যালয়। এদুটি বিশ্ববিদ্যালয় হবে উত্তরের জেলা নওগাঁ এবং ঠাকুরগাঁওয়ে।

এদুটি পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্যে ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁ আইন’ ও ‘ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় আইন’- এর অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

২৮ ফেব্রুয়ারি (সোমবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে পৃথক আইন দুটি অনুমোদন দেওয়া হয়। বৈঠকে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হোন।

বৈঠক শেষে সচিবালয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, এ নিয়ে দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৫২টি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় হচ্ছে ১০৮টি।

আইনের খসড়ার বিষয়ে সচিব বলেন, প্রধানমন্ত্রী নওগাঁ জেলায় একটি পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এরই পরিপ্রেক্ষিতে এ ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয় নওগাঁ’ আইনটি আজ মন্ত্রিসভায় আনা হয়।’

নওগাঁ-এর বিশ্ববিদ্যালয় স্থাপনের আইনটিতে ৫৬টি ধারা রয়েছে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এতে দেশের রাষ্ট্রপতি আচার্য বা চ্যান্সেলর হবেন। উনি স্বনামধন্য শিক্ষাবিদকে চার বছরের মেয়াদে ভিসি হিসেবে নিয়োগ দেবেন। দু’জন উপ-উপাচার্য ও একজন ট্রেজারার থাকবেন। এছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো এখানে একটি তহবিল থাকবে, রেজিস্ট্রার অফিস থাকবে।’

খসড়া আইনে আরও বলা হয়েছে, এ বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম ও শিক্ষাক্রম পরিচালনার জন্য বিধি-প্রবিধি করে নিতে পারবেন।

ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় আইনের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১৮ সালের ২৯ মার্চ ঠাকুরগাঁও সফরকালে প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন ওই এলাকায় কোনও বিশ্ববিদ্যালয় নেই, সেটি করা হবে। এ বিশ্ববিদ্যালয়েও রাষ্ট্রপতি আচার্য বা চ্যান্সেলর হবেন। তিনি স্বনামধন্য একজন শিক্ষাবিদকে চার বছরের মেয়াদে ভিসি হিসেবে নিয়োগ দেবেন। এখানেও দু-জন উপ-উপাচার্য ও একজন ট্রেজারার থাকবেন। এছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো এখানে একটি তহবিল থাকবে, রেজিস্ট্রার অফিস থাকবে।