ArabicBengaliEnglishHindi

দিনাজপুরে সরকারি জমি দখল করে দোকান নির্মাণের অভিযোগ


প্রকাশের সময় : মার্চ ৩, ২০২২, ১২:১২ অপরাহ্ন / ১৫৭
দিনাজপুরে সরকারি জমি দখল করে দোকান নির্মাণের অভিযোগ

দিনাজপুর প্রতিনিধি ->>

দিনাজপুর জেলায় পার্বতীপুর উপজেলা আমবাড়ী বাজারে সরকারি খাস জায়গা অবৈধভাবে দখল করে দোকান নির্মাণের অভিযোগ উঠেছে।

উপজেলার ৭নং মোস্তাফা পুর  ইউনিয়নের আমবাড়ী বাজারে আলাল নামের এক  দোকানদার  অবৈধভাবে দুই তলা বিল্ডিং  নির্মাণ করেছেন। দোকানদার জনাব আলাল মোস্তাফা পুর ইউনিয়নের দন্ডপানি গ্রামের  বাসিন্দা।

এলাকাবাসী অভিযোগ করে বলেন, সম্প্রতি  বনিক সমিতির  সভাপতি বা ইউনিয়ন ভুমি অফিসের আদেশ অমান্য করে রাতের অন্ধকারে কিসের শক্তিতে এই দোতালা বিল্ডিং করলো তা আমাদের বোধগম্য হয়না।
ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন ভূমি অফিসের নিধেষ অমান্য করে  জোরপূর্বক দখল করে দোকান ঘর নির্মাণ করায়  এতে বাজারের অন্য ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করছেন। ব্যবসায়ীরা মনে করেন, তার দেখাদেখি অন্যান্যরাও বাজারে থাকা সরকারি খাস জায়গায় আরও দোকান নির্মাণ করার পাঁয়তারা করবেন।

এলাকায় সরেজমিন দেখা যায়, সরকারি ওই খাস জায়গায় একটি নতুন পাকা  দোতালা  দোকান ঘর নির্মাণ করা হচ্ছে। ব্যবসায়ীদের অভিযোগ, প্রশাসনকে ম্যানেজ করেই এ ঘর নির্মাণ করা হচ্ছে।
আমবাড়ী বাজার বনিক  কমিটির সাধারণ সম্পাদক   জনাব লিটন চৌধুরী বলেন যে আমি দোকান তৈরী করতেছে সেটা যানি তবে দোতাল করতেছে সেটা আমি জানি না।
এ ব্যাপারে  ইউনিয়নের  ভূমি অফিসের উপ-সহকারী কর্মকর্তা জনাব মানিক  বলেন, খাস জায়গাটির মধ্যে  বিল্ডিং নির্মাণ না করা হয়, সেজন্য তাদের বলা হয়েছে। কিছু দিন আগে অবৈধ নির্মাণ কাজ বন্ধ রাখার জন্য নির্দেশ দেওয়া হলেও উক্ত দোকানদার রাতের অন্ধকারে  নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন।
এ বিষয়টি উপজেলা সহকারী কমিশনার প্রীতম সাহার  (ভূমি) সঙ্গে কথা বলে তিনি জানিয়েছেন এই বিষয়টি শুনেছি কাজ বন্ধ করতে বলা হয়েছে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।
আমবাড়ী তদন্ত কেন্দ্রের ইনচার্জ জনাব আসাদুজ্জামান আসাদ  জানান, ভূমি অফিসের পক্ষ থেকে ভূমি দখলের  অভিযোগ পেয়েছি। এটি তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বলেন, সরকারি নিয়মনীতির বাইরে কোনো কাজ আইনত দণ্ডনীয় অপরাধ। উপজেলা  সহকারী কমিশনার ভূমিকে  নির্দেশ দেওয়া হয়েছে অবৈধ নির্মাণ কাজ বন্ধ করতে।