ArabicBengaliEnglishHindi

ঈশ্বরদী রুপপুর পারমাণবিক প্রকল্পে ১২ মাসে ৯ রাশিয়ান নাগরিকের মৃত্যু


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ৮, ২০২২, ১১:৫৩ পূর্বাহ্ন / ৮৭
ঈশ্বরদী রুপপুর পারমাণবিক প্রকল্পে ১২ মাসে ৯ রাশিয়ান নাগরিকের মৃত্যু

মামুনুর রহমান,ঈশ্বরদী,(পাবনা)->>
নেশদ্রব্য সেবন, দূর্ঘটনা, হার্ট এটাক্ট ও অসুস্থ্যতা জনিতসহ নানা কারণে গত ফেব্রুয়ারি/২১ থেকে ৬ ফেব্রুয়ারি/২২ পর্যন্ত ১২ মাসে ঈশ্বরদীর নির্মানাধীন রুপপুর পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন প্রকল্পে কর্মরত ৯ রাশিয়ান নাগরিকের মৃত্যু হয়েছে।

এর মধ্যে শুধু গত ২৬ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ৮ দিনেই ৫ জনের মৃত্যু হয়েছে।

এদের মধ্যে গত শনিবার মধ্যরাতে নতুনহাটস্থ রাশিয়ানদের জন্য নির্ধারিত বহুতল ভবন বিশিষ্ট গ্রীণসিটিতে রাশিয়ান সাব-ঠিকাদারী প্রতিষ্ঠান টেষ্টরোসেমের মেকানিক্যাল ইঞ্জিনিয়ার রাশিয়ান নাগরিক চুকিং পাভেল(৫৯) হৃদযন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে মারা যান।

অপরদিকে প্রকল্পের অপর সাব-ঠিকাদারী প্রতিষ্ঠান এসএম ইউ-১ এর ইঞ্জিনিয়ার ইটলার তলমাসেভ ভাইয়াসেলভের (৫৮) মদ্যপ অবস্থায় ১৪ তলা থেকে সিঁড়ি বেয়ে নীচে নামার সময় পড়ে গিয়ে মৃত্যু বরণ করেন। তিনি গ্রীণ সিটির ১২ নম্বর আবাসিক ভবনের ১৩১ নম্বর ফ্ল্যাটে থাকতেন।

পরে ঈশ্বরদী হাসপাতাল থেকে ঈশ্বরদী থানা পুলিশ দু’জনের লাশ উদ্ধার করে ময়না তদন্ত শেষে দূতাবাসের মাধ্যমে লাশ রাশিয়ায় পাঠানোর ব্যবস্থা করা হয়। এর আগে ২৬ জানুয়ারি রাশিয়ান নাগরিক ও প্রকল্পের কর্মচারী সাকিরভ মাকসিম (৪৫),২৮ জানুয়ারি বারচেনকো এলেকসেল(৫৬) ও ৫ ফেব্রুয়ারি তোলমাসেভ ভিয়াচেজলভ(৫৬) মৃত্যু বরণ করেন। এছাড়াও গত ফেব্রুয়ারি/২১ থেকে ৬ ফেব্রুয়ারি/২২ পর্যন্ত বিভিন্ন সময়ে নানা কারণে আরও ৪ জন রাশিয়ান নাগরিকের মৃত্যু হয়েছে।

রাশিয়ানদের এসব মৃত্যু নিয়ে বিভিন্ন মহলে বিভিন্ন রকম মন্তব্য মুখে মুখে ভাসছে। কেউ কেউ বলছেন, কোন কোন দোভাষী অতিরিক্ত টাকা আয়ের উদ্দেশ্যে রাশিয়ানদের আস্থা অর্জন করতে গিয়ে নেশা দ্রব্য সরবরাহ করে থাকে। কেউ কেউ বলছেন,বিভিন্ন ধরনের মাদক সেবন করার কারণে কারও কারও মৃত্যু হয়েছে।

গ্রীন সিটির ফ্লাটে অধিক নেশাগ্রস্ত হয়ে অসামাজিক কাজে লিপ্ত হওয়ায় কেউ কেউ হৃদ যন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে মৃত্যু বরন করেন। আবার নানা রোগে আক্রান্ত হয়ে অসুস্থ হয়েও কেউ কেউ মৃত্যু বরণ করেন।

ঈশ্বরদী থানার অফিসার ইনচার্জ আসাদুজ্জামান জানান,প্রকল্পে কর্মরত অবস্থায় একজন গাড়ী চাপায়, একজন মদ্যপ অবস্থায় সিঁড়ি থেকে পড়ে,তিনজন অসুস্থ্যতা জনিত কারণে এবং দু’জন হার্ট এটাকে মৃত্যু বরণ করেছেন।