ArabicBengaliEnglishHindi

আজ থেকে কক্সবাজারে ৪ টি উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু


প্রকাশের সময় : মে ২০, ২০২২, ১২:২১ অপরাহ্ন / ৩২
আজ থেকে কক্সবাজারে ৪ টি উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু

এম সরওয়ার কামাল খন্দকার ->>

আজ শুকুবার থেকে তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজার কর্তৃক যাচাই কার্যক্রম আজ ২০ মে থেকে ৩ সপ্তাহ ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, দেশের ১৪০ উপজেলার মধ্যে কক্সবাজারের চার উপজেলা রামু, চকরিয়া, মহেশখালী ও কুতুবদিয়ায় প্রথম পর্যায়ের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের তথ্য সংগ্রহ করা হবে। এরই মধ্যে চার উপজেলায় কার্যক্রমে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালা আজ শেষ হয়েছে।

এবার ভোটার হালনাগাদ কার্যক্রমে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম তাদের এবং বিগত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছেন তাদেরও নিবন্ধনের জন্য তথ্য সংগ্রহ করা হবে বলে আঞ্চলিক বার্তা সংস্থা, বাংলাদেশ বেতার, কক্সবাজারকে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা এস.এম শাহাদাত হোসেন।

তিনি বলেন, বয়স ১৮ না হলেও জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। যাদের বয়স ১৮ হয়নি, তাদের বয়স ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় তাদের নাম যুক্ত হয়ে যাবে।

কক্সবাজার রোহিঙ্গা প্রবণ এলাকা হওয়ায় এবারে অন্য যেকোন বারের তুলনায় সর্বোচ্চ সতর্কতার কথা জানান জেলার এ নির্বাচন কর্মকর্তা।

সূত্র জানায়, প্রথম ধাপে ১৪০ উপজেলায় জাতীয় পরিচয়পত্রের জন্য তথ্য সংগ্রহ শুরু হবে আগামী ২০ মে। এসব উপজেলায় তথ্য সংগ্রহ চলবে ৯ জুন পর্যন্ত। এরপর ২৩ জুন থেকে শুরু হবে তাদের নিবন্ধন কার্যক্রম। ২১ জুলাইয়ের মধ্যে এই ধাপের নিবন্ধন কার্যক্রম শেষ হবে।

এই কর্মসূচিতে ভোটার তালিকা থেকে মৃত ভোটারের নাম কেটে দেয়া হবে এবং আবাসস্থল পরিবর্তনের কারণে ভোটার এলাকা স্থানান্তরের বিষয়েও কার্যক্রম চলবে।

এ উপলক্ষে রামু উপজেলায় নিয়োগপ্রাপ্ত তথ্যসংগ্রহকারী ও সুপারভাইজারদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা গতকাল অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণে সূচনা বক্তব্য রাখেন রামু উপজেলা নির্বাচন কর্মকর্তা মাহফুজুল ইসলাম।

প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা শিমুল শর্মা, টেকনাফ উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ বেদারুল ইসলাম ও উখিয়া উপজেলা নির্বাচন অফিসার মোহাম্মদ ইরফানুল হক।

কর্মশালায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের নানা দিক নিয়ে অংশগ্রহণকারীদের ধারণা দেয়া হয়েছে।