ArabicBengaliEnglishHindi

অবৈধভাবে বালু তোলায় ঝুঁকিতে সেতু-বসতবাড়ী


প্রকাশের সময় : মার্চ ৪, ২০২২, ১১:১৪ অপরাহ্ন / ১৩৮
অবৈধভাবে বালু তোলায় ঝুঁকিতে সেতু-বসতবাড়ী
জামালপুর জেলা প্রতিনিধি ->>
জামালপুরের সরিষাবাড়ীতে ঝিনাই নদীর উপর চরবালিয়া-বলারদিয়ার এলাকায় নির্মিত সেতু সংলগ্ন জেগে ওঠা চর এখন বালু খেকোদের দখলে। নদীর বুক থেকে প্রতিদিন অবৈধভাবে লাখ লাখ টাকার বালু তুলছে প্রভাবশালী একটি সিন্ডিকেট। এসব বালু উপজেলার বিভিন্ন স্থানে নির্মাণাধীন স্থাপনা ও পুকুর ভরাটের কাজে ব্যবহৃত হচ্ছে।
এভাবে বালু উত্তোলন চলতে থাকায় নদী ও প্রকৃতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। সাথে নদী তীরবর্তী বসতবাড়ীসহ সেতুটি হুমকিতে রয়েছে। অবৈধ বালু বাণিজ্যে সরকারও বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। স্থানীয় সচেতন মহলের দাবি, ঝিনাই নদীতে সরকারিভাবে বালুমহাল তৈরি করে অবৈধ বালু বাণিজ্য বন্ধ করতে হবে। এটা সম্ভব হলে নদী কেন্দ্রিক বালু উত্তোলন থেকেই রাজস্ব আয় দ্বিগুণ হবে।
সরেজমিনে দেখা যায়, উপজেলার চরবালিয়া-বলারদিয়ার এলাকায় ঝিনাই নদীর উপর নির্মিত সেতুর নিচ থেকে প্রশাসনের কোন নজরদারি না থাকায় কয়েকদিন যাবৎ অবৈধভাবে কাঁকড়া গাড়ি দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে।
স্থানীয়দের অভিযোগ, প্রশাসনের পরোক্ষ মদদেই অবৈধ বালু ব্যবসা চলমান রয়েছে । এতে জড়িত রয়েছেন স্থানীয় বেশ কিছু প্রভাবশালী বালু ব্যবসায়ী। তাদের সঙ্গে জড়িত রয়েছেন কিছু রাজনৈতিক নেতাকর্মীও। প্রশাসন সক্রিয় হলে নদী থেকে বালু উত্তোলন বন্ধ করা সম্ভব হতো।
এ বিষয়ে মুঠোফোনে কথা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) ফাইযুল ওয়াসীমা নাহাত বলেন, প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।